গাংনীতে অতিরিক্ত মূল্যে সার বিক্রি এমপির ক্ষোভ

কর্তৃক farukgangni

ফারুক আহমেদ :

অতিরিক্ত মূল্যে সার বিক্রয় করা হচ্ছে এনিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন। সোমবার দুপুর ১২ টায় মেহেরপুরের গাংনী উপজেলা পরিষদ সভা কক্ষে কৃষি পূনবার্সনের আওতায় প্রায় ৫ হাজার কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে তিনি ক্ষোভ প্রকাশ করেন।
তিনি বলেন, প্রান্তিক পর্যায়ে সরকারী নির্ধারিত মূল্যে’র চেয়ে বেশি বেশি দামে সার বিক্রি করা হচ্ছে। শুধু মাত্র ইউরিয়া ব্যতিত এমওপি,ডিএপি ও টিএসপি সারে ৩শত টাকা পর্যন্ত বেশি নেয়া হচ্ছে। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা ও প্রতিটা দোকানে সরকারী মূল্যে তালিকা সম্বলিত ব্যানার রাখার ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশনা দিয়েছেন তিনি।
তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, কৃষকের দেয়ালে পিঠ ঠেকে গেছে তাই ইতোপূর্বে সারের জন্য কৃষক মরেছে এবার সারের উচ্চ মূল্যে নিলে অসাধু ব্যবসায়ীরা মরবে। সব ধরনের সার প্রচুর পরিমান মজুদ থাকলেও অসাধু ব্যবসায়ীরা কৃষকদের জিম্মি করে বাড়তি মূল্যে সার বিক্রি করছে। এসময় তিনি কৃষি কর্মকর্তা সহ সহ সকলকে তৎপর হওয়ার আহবান জানান।
সরকারী মূল্যে’র চেয়ে বেশি মূল্যে সার বিক্রি করলে সেই ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে কৃষি অফিসার,উপজেলা নির্বাহী অফিসার,উপজেলা চেয়ারম্যান,সংসদ সদস্য’র কাছে মোবাইল ফোন কিংবা লিখিত অভিযোগ দেওয়ার আহবান জানিয়ে কৃষকদের উদ্যোশে তিনি বলেন,আপনারা যে সার ক্রয় করেন সেই সারের জন্য সরকার ডিলারকে নগদ টাকা ভুতর্কি দেয়। আপনারা আপনাদের অধিকার বুঝে নেবেন। সার ব্যবসায়ীরা সরকারের কাছ থেকেও ভুতর্কির টাকা নেবে আবার কৃষকের কাছেও বেশি মূল্যে সার বিক্রি করবে এটা কোন ভাবেই হতে দেয়া হবেনা।
যথা সময়ে কৃষকদের কাছে বীজ দেওয়ার আহবান জানিয়ে সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন বলেন,সঠিক সময়ে সার ও বীজ দেয়া হয়না এজন্য কৃষকের উপকারে আসছেনা তাই সরকারের উচ্চ পর্যায়ে যথা সময়ে বীজ দেওয়ার বিষয়টি লিখিত ভাবে জানাতে কৃষি কর্মকর্তার প্রতি আহাবান জানান তিনি। সকলেই চেষ্টা করলে বাংলাদেশ বিদেশে খাদ্য রপ্তানি করবে বলেও মন্তব্য করেন তিনি।
সার ও বীজ বিতরন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার সেলিম শাহনেওয়াজ। প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন। বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন গাংনী উপজেলা চেয়ারম্যান এম এ খালেক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ কে এম শাহাবুদ্দীন আহমেদ। এসময় কৃষক,সরকারী কর্মকর্তা,রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন

shares
error: Content is protected !!